ঢাকা, , ২৭ এপ্রিল, ২০২৪

নোবেলজয়ী নার্গিস মোহাম্মদিকে আরও ১৫মাসের কারাদণ্ড

টাইমসনিউজটোয়েন্টিফোর.কম

Tuesday,16 January 24 02:08:35

শান্তিতে নোবেলজয়ী ইরানের মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদিকে আরও ১৫ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। বিভিন্ন অভিযোগে সাজাপ্রাপ্ত হয়ে নার্গিস মোহাম্মদি এরই মধ্যে ১২ বছর কারাভোগ করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, কারাগারে থাকা অবস্থায় নার্গিস মোহাম্মদির বিরুদ্ধে ইসলামিক প্রজাতন্ত্রের বিরুদ্ধে অপপ্রচার চালানোর অভিযোগ করেছে ইরানের সরকার। তবে এই রায়ের নিন্দা জানিয়েছে তার পরিবার।

তারা বলেছে, ২০২১ সালের মার্চ থেকে এ নিয়ে নার্গিস মোহাম্মদির বিরুদ্ধে পাঁচবার দণ্ডাদেশ দেওয়া হলো।এবার বিচার ও রায় ঘোষণার সময় এই নোবেলজয়ীকে আদালতেও হাজির করা হয়নি।

বিবিসি বলছে, কয়েক দশক ধরে মানবাধিকার রক্ষায় কাজ করছেন নার্গিস মোহাম্মদি। এসব কাজের জন্য গত দুই দশকে তাকে বেশ কয়েকবার কারাগারে যেতে হয়েছে। তিনি মোট ১৩ বার আটক হয়েছেন এবং তাকে মোট ৩১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

নার্গিস মোহাম্মদিকে বর্তমানে তেহরানের আলোচিত এভিন কারাগারে রাখা হয়েছে।তবে নতুন সাজায় বলা হয়েছে, কারাভোগের পাশাপাশি তাকে দুই বছরের জন্য তেহরানের বাইরে থাকতে হবে। ফলে এখন তাকে তেহরানের বাইরে নেওয়া হবে।

আদালত আরও বলেছেন, সাজাভোগের পর নার্গিস মোহাম্মদি দুই বছর দেশের বাইরে যেতে পারবেন না। তিনি কোনো রাজনৈতিক ও সামাজিক গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত হতে পারবেন না। এমনকি ওই সময় মুঠোফোন ব্যবহার করা থেকেও বিরত থাকতে হবে নার্গিস মোহাম্মদিকে।

প্রসঙ্গত, ৫১ বছর বয়সী মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদি গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। ইরানে নারী নিপীড়নের বিরুদ্ধে লড়াই করায় তিনি সম্মানজনক এ পুরস্কার পান। কারাবন্দী থাকায় নরওয়ের রাজধানী অসলোর সিটি হলে নার্গিস মোহাম্মদির সন্তান তার পক্ষে নোবেল পুরস্কার গ্রহণ করে। 

এদিকে এই মানবাধিকারকর্মীকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার বিষয়টিকে ‘পক্ষপাতমূলক ও রাজনৈতিক’ বলে অভিহিত করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

আন্তর্জাতিক ডেস্ক

পাঠকের মন্তব্য