ঢাকা, , ২৩ অক্টোবর, ২০২০

স্বেচ্ছাসেবক অসুস্থ, জনসনের করোনা ভ্যাকসিন ট্রায়াল স্থগিত

টাইমসনিউজটোয়েন্টিফোর.কম

Tuesday,13 October 20 01:06:03

মার্কিন বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনা ভ্যাকসিনের ট্রায়াল সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। ট্রায়ালে একজন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়ায় সোমবার এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, বিশ্বব্যাপী মহামারি প্রতিরোধে যে কয়টি সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়াল চলছে, তার মধ্যে জনসন অ্যান্ড জনসনের তৈরি ভ্যাকসিন অন্যতম।

প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, একটি স্বাধীন, নিরপেক্ষ তথ্য ও সুরক্ষা নিরীক্ষণ বোর্ড স্বেচ্ছাসেবকের অসুস্থতা নিয়ে পর্যালোচনা ও মূল্যায়ন করছে। পাশাপাশি সংস্থার ক্লিনিক্যাল ও সুরক্ষা চিকিত্সকরাও স্বেচ্ছাসেবকদের নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় তথ্য ও পরিসংখ্যান নতুন করে খতিয়ে দেখবে।

মঙ্গলবার প্রতিষ্ঠানটি জানায়, বড় ধরনের ট্রায়াল যেখানে কয়েক হাজার মানুষ অন্তর্ভুক্ত আছেন, এমন ট্রায়ালে সাময়িক বিরতি স্বাভাবিক।

প্রতিষ্ঠানটি জানায়, স্বেচ্ছাসেবকের পরিচয় সংক্রান্ত গোপনীয়তা বজায় রাখা জরুরি বলে তার সম্পর্কে বিস্তারিত কিছু বলা যাচ্ছে না।

এ ছাড়াও, ওই স্বেচ্ছাসেবীর অসুস্থতা সম্পর্কিত তথ্য যাচাই না করে কিছু বলা যাচ্ছে না বলে জানিয়েছেন জে অ্যান্ড জে।

উদ্ভূত পরিস্থিতিতে নতুন স্বেচ্ছাসেবক নিয়োগের জন্য অনলাইন নিবন্ধন স্থগিত রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্র ছাড়াও আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, মেক্সিকো, পেরু ও দক্ষিণ আফ্রিকায় বিশাল পরিসরে ভ্যাকসিনের ট্রায়াল চালাচ্ছিল জনসন অ্যান্ড জনসন।

 

 

পাঠকের মন্তব্য