ঢাকা, , ১১ আগস্ট, ২০২০

বাংলাদেশের বন্যাদুর্গতদের পাশে গ্রেটা

টাইমসনিউজটোয়েন্টিফোর.কম

Wednesday,29 July 20 08:24:24

গ্রেটা থুনবার্গ। জলবায়ু পরিবর্তন ঠেকানোর লড়াইয়ে নেমে বিশ্বব্যাপী বেশ পরিচিত তিনি। এবার বাংলাদেশের বন্যা কবলিত মানুষের পাশে থাকার ঘোষণা দিয়েছেন গ্রেটা। বাংলাদেশের পাশাপাশি ভারতও পাবে তার প্রদত্ত এক কোটি টাকার ‘প্রাইজমানি’।

মঙ্গলবার তিনি নিজের টুইটারে এই ঘোষণা দেন। সেখানে গ্রেটা জানান, বাংলাদেশ ভারতের তিনটি সংস্থাকে তিনি ১ লাখ ইউরো দেবেন। এই তালিকায় বাংলাদেশের ব্র্যাককে রাখার কথা জানিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে গ্রেটা লিখেছেন, ‘ভারত এবং বাংলাদেশের লাখ লাখ মানুষ এখন ভয়াবহ বন্যার কবলে। দেশটি ইতিমধ্যে আবার আমফান এবং কভিড-১৯ মহামারীতে দিশেহারা।’

‘আমার ফাউন্ডেশন ব্র্যাক, গুঞ্জ, অ্যাকশন এইড ইন্ডিয়া অ্যান্ড বাংলাদেশকে ১ লাখ ইউরো প্রাইজমানি দান করবে।’

এদিকে গ্রেটার অনুদানের বিষয়টি ব্র্যাকের ওয়েবসাইটেও নিশ্চিত করা হয়েছে। বিশ্বের সবচেয়ে বড় এনজিওটি জানিয়েছে, তারা পাবেন প্রায় ২৫ লাখ টাকার মতো। বাকি টাকা অন্য দুটি এনজিওকে দেয়া হবে।

উল্লেখ্য, গ্রেটা টিনটিন ইলেওনোরা এর্নম্যান থুনবার্গ হলেন সুইডেনের একজন স্কুল শিক্ষার্থী যিনি ১৫ বছর বয়সে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অবিলম্বে কার্যকর প্রদক্ষেপ গ্রহণের জন্য সুইডেন সংসদের বাইরে প্রতিবাদ শুরু করেন। তখন থেকে তিনি জলবায়ু কর্মী হিসেবে পরিচিতি পান।

থুনবার্গ সোজাসোজি কথা বলার জন্য পরিচিত, জনসাধারণ্যে এবং রাজনৈতিক নেতা এবং বিভিন্ন সমাবেশগুলিতে তিনি যেখানে ভূমণ্ডলীয় উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে সেখানে তিনি তা নিরসনে তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

পাঠকের মন্তব্য