ঢাকা, , ২৪ সেপ্টেম্বর, ২০২০

লেকের পানিতে উদোম গায়ে ডুব পুতিনের

টাইমসনিউজটোয়েন্টিফোর.কম

Saturday,20 January 18 12:44:02

 

গোটা রাশিয়া যখন সাইবেরীয় বরফ ঠাণ্ডায় আক্রান্ত, তখন লেকের বরফ শীতল পানিতে উদোম গায়ে ডুব দিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক’দিন ধরেই বিশ্ব মিডিয়ায় মাইনাস ৬২ ডিগ্রি তাপমাত্রায় চোখের পাপড়িতে বরফ জমে যাওয়ার ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে। সেই মুহূর্তে পুতিনের এই কাণ্ডে অবাক অনেকে।

 

    জানা যায়, খ্রিস্টান ধর্মাবলম্বীদের উৎসব এপিফ্যানি উদযাপন উপলক্ষে পুতিন উত্তর-পশ্চিম রাশিয়ায় অবস্থিত লেক সেলিজার শীতল পানিতে ডুব দেন।

 

    পুতিনের এ স্নান ও এপিফ্যানির অন্য আনুষ্ঠানিকতা পালনের চিত্র সম্প্রচার করে রাশিয়ার একটি টেলিভিশন। পুতিনের একজন মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, প্রেসিডেন্ট পুতিন এপিফ্যানি উৎসব উদযাপনে প্রতিবছরই বরফ শীতল পানিতে ডুব দেন। তবে শুক্রবার (১৯ জানুয়ারি) তিনি প্রথমবারের মতো জনসমক্ষে এ আনুষ্ঠানিকতা পালন করলেন।

আনুষ্ঠানিকতা পালনের চিত্রে দেখা যায়, জমে বরফ হয়ে থাকা লেকের মধ্যে গর্ত করে কৃত্রিম জলাশয় তৈরি করে রেখেছে কর্তৃপক্ষ। আর প্রেসিডেন্ট পুতিন ওই জলাশোয়ের শীতল পানিতে উদোম গায়ে ডুব দিচ্ছেন। এপিফ্যানি দিবস উপলক্ষে অন্য আনুষ্ঠানিকতা পালন করতেও দেখা যায় তাকে।

 

অর্থোডক্স খ্রিস্টান সম্প্রদায়ের কাছে এপিফ্যানি একটি গুরুত্বপূর্ণ উৎসব, এটাকে কেউ কেউ দ্বিতীয় বড়দিন বলেও অভিহিত করেন। তাদের মতে, এদিন প্রভু যিশু ধরাধামে ঈশ্বরের ছেলে এবং একজন অলৌকিক পথপ্রদর্শক হিসেবে নিজের পরিচয় নিয়ে জনসম্মুখে আত্মপ্রকাশ করেন।

 

সারা ইউরোপের জন্য ধর্মীয় এ উৎসব উপহার বিনিময় আর স্নান এবং গান-বাজনার মধ্যেই সীমাবদ্ধ থাকে। জানা যায়, এপিফ্যানি উপলক্ষে রাশিয়ার বিভিন্ন স্থানে গোসলের ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ।

পাঠকের মন্তব্য