ঢাকা, , ২৬ সেপ্টেম্বর, ২০২০

টি-২০তে বাংলাদেশ শক্তিশালী দল : ডি কক

Tuesday,24 October 17 09:53:10

টেস্ট ও ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হলেও, টুয়েন্টি টুয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ শক্তিশালী দল বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। টি-২০ সিরিজের আগে বাংলাদেশ দল সর্ম্পকে বলতে গিয়ে ডি কক বলেন, ‘টি-২০ ফরম্যাটে ভালো দল বাংলাদেশ। এই ফরম্যাটে সেরা ক্রিকেটই খেলবে তারা।’

দুই ম্যাচের টেস্ট সিরিজে লড়াইয়ে ছিটেফোটাও দেখাতে পারেনি বাংলাদেশ। পচেফস্ট্রুমে সিরিজের প্রথম টেস্ট ৩৩৩ রানে হারের পর ব্লুমফন্টেইনে অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ২৫৪ রানের ব্যবধানে হারে টাইগাররা। টেস্ট সিরিজে বাংলাদেশের এমন ফল গ্রহণযোগ্য হলেও, ওয়ানডেতে বাংলাদেশের কাছে প্রত্যাশা ছিলো অনেক বেশি। কারণ ওয়ানডেতে শক্তিশালী এক দল বাংলাদেশ। গেল দু’বছরে বাংলাদেশের পারফরমেন্স তেমনই বলছিলো।

কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও ব্যর্থতার ষোলকলা প্রদর্শন করেছে বাংলাদেশ। তিন ম্যাচের কোনোটিতেই সেরা পারফরমেন্স দেখাতে পারেনি টাইগাররা। প্রথম ম্যাচে ১০ উইকেটের বড় ব্যবধানে হারের পর দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডেতে যথাক্রমে ১০৪ ও ২০০ রানের ব্যবধানে হারের তিক্ত স্বাদ পায় বাংলাদেশ।

ওয়ানডে সিরিজে ১০০৪ রান দিয়েছে বাংলাদেশের বোলাররা। নিজেদের ক্রিকেটে তিন ম্যাচের সিরিজে সবচেয়ে বেশি রান দেয়ার নয়া রেকর্ড গড়ে মাশরাফি-তাসকিন-সাকিব-রুবেলরা।

শুধুমাত্র বোলাররাই নয়, ব্যাট হাতে ব্যর্থ ছিলেন ব্যাটসম্যানরাও। একমাত্র মুশিফকুর রহিমই ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে দলের পক্ষে সর্বোচ্চ ১৭৮ রান করেন।

টেস্ট ও ওয়ানডে সিরিজে নিজেদের মেলে ধরতে না পারলেও, টি-২০ সিরিজে বাংলাদেশ দল ভালো করবে বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার ডি কক, ‘টি-২০ ফরম্যাটে শক্তিশালী দল বাংলাদেশ। এই ফরম্যাটে ভালো করার জন্য সর্বাত্মক চেষ্টা তারা করবে। ছোট ফরম্যাটে তারা সবসময়ই ভালো ক্রিকেট খেলে এবং এখানে নতুন ভাবেই শুরু করবে বাংলাদেশ।’

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক ডি কক। ৩ ম্যাচে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ২৮৭ রান করে সিরিজ সেরা হন তিনি। সিরিজের প্রথম ম্যাচে অনবদ্য ১৬৮ রান করেন ডি কক। তাই পুরো সিরিজে নিজের পারফরমেন্সে বেশ খুশি ডি কক বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে আমি ভালো করতে পারিনি। তাই বাংলাদেশের বিপক্ষে সিরিজে আমার ভালো করার তাগাদা ছিলো। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচেই স্বাচ্ছন্দ্যে ব্যাট করেছি। প্রথম ম্যাচে ১৬৮ রান আমার আত্মবিশ্বাস অনেকাখানি বাড়িয়ে দিয়েছে। নিজের এমন পারফরমেন্স ভবিষ্যতেও অব্যাহত রাখতে চাই।’

আগামী ২৬ অক্টোবর থেকে ব্লুমফন্টেইনে শুরু হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার দুই ম্যাচের টি-২০ সিরিজ। পচেফস্ট্রুমে ২৯ অক্টোবর হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচ।

 

পাঠকের মন্তব্য