ঢাকা, , ২৫ সেপ্টেম্বর, ২০২০

বৈঠকের সিদ্ধান্ত জানালো বিএনপি

Tuesday,24 October 17 07:56:04

বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক সোমবার রাতে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকের বিষয়ে আজ (মঙ্গলবার) সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানোর কথা থাকলেও দলটির শীর্ষ নেতা এম কে আনোয়ারের মৃত্যুতে তা স্থগিত করা হয়েছে। তবে দুপুরে এক বিজ্ঞপ্তিতে বৈঠকের গৃহিত সিদ্ধান্তসমূহ জানিয়েছে দলটি।

বৈঠকে গৃহিত সিদ্ধান্তসমূহ হলো-
সম্প্রতি চালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ ও সরকারের ভ্রান্ত নীতিকে এ মূল্য বৃদ্ধির জন্য দায়ী করে অবিলম্বে মূল্যহ্রাসের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। এ ছাড়া দেশের উত্তরাঞ্চলসহ কয়েকটি জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের প্রতি সমবেদনা এবং প্রয়োজনীয় ত্রাণ সরবরাহের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

সভায় বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত সকল ‘মিথ্যা মামলা’য় গ্রেফতারি পরোয়ানার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয়। একই সঙ্গে অবিলম্বে খালেদা জিয়া, তারেক রহমানসহ সকল সিনিয়র নেতৃবৃন্দ ও কর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত ‘মিথ্যা মামলা’ প্রত্যাহার এবং কারাবন্দীদের মুক্তি প্রদানের দাবি জানানো হয়েছে।

২০ দলীয় জোটের শরীক বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমান এবং বিএনপি নেতা শাহাদাত এর গুম হওয়ার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে এবং অবিলম্বে তাদের খুঁজে বের করে পরিবারের নিকট হস্তান্তরের দাবি জানানো হয়। সারাদেশে গুম, খুন, আটক অবস্থায় হত্যা বন্ধ করার দাবি জানায় বিএনপি।

সভায় মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর নির্যাতন, গণহত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগের কারণে নিজ ভূমি ছেড়ে রোহিঙ্গারা কক্সবাজারে আশ্রয় গ্রহণের ফলে সৃষ্ট পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। একই সঙ্গে বিতাড়িত রোহিঙ্গা অসহায় শিশু, নারী, পুরুষদের সাময়িকভাবে আশ্রয়, খাদ্য ও চিকিৎসা প্রদানের জন্য সরকার এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানানো হয়।

যত দ্রুত সম্ভব রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ দেশ মিয়ানমারে নিরাপদে নাগরিকত্ব প্রদান করে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমার সরকারকে বাধ্য করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোকে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করতে সকল ব্যবস্থা গ্রহণের জন্য সরকারকে সম্ভাব্য সকল উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়। একই সঙ্গে এই সংকট মোকাবেলার জন্য জাতীয় ঐক্য সৃষ্টি করা জরুইর বলে মনে করে দলটি। এ সমস্যা সমাধানে সরকারের উদ্যোগ যথেষ্ট নয় বলেও মনে করেছে বিএনপি।

শরণার্থী রোহিঙ্গা জনগণের অমানবিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপানসন আগামী সপ্তাহে উখিয়া যাবেন বলে সিদ্ধান্ত গৃহীত হয়। এ ছাড়া ৭ নভেম্বর ‘জাতীয় বিপ্লব ও সংহতি’ দিবস যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালনের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

 

পাঠকের মন্তব্য