ঢাকা, , ৫ ডিসেম্বর, ২০২০

বঙ্গোপসাগরে অবস্থান নিয়েছে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’

Sunday,29 May 16 12:53:22

চট্রগ্রামঃ বঙ্গোপসাগরে অবস্থান নিয়েছে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’। আর এরই প্রভাবে দেশের চার সমুদ্র বন্দরে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। 

আজ বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তর এ তথ্য দিয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকার সাগর খুবই উত্তাল বলে জানিয়েছে অধিদপ্তর। 

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।এটি আজ দুপুর ১২টায় মংলা বন্দর থেকে এক হাজার ১৮৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং পায়রা বন্দর থেকে এক হাজার ২১৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

এটি আরো ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।এ ছাড়া একই সময়ে চট্টগ্রাম বন্দর থেকে এক হাজার ৩৬৫ কিলোমিটার  ও কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩৩৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল রোয়ানু। 

অধিদপ্তর থেকে আরো জানানো হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা বা ঝড়োহাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। 

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। 

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থান করা সব মাছ ধরা ট্রলার ও নৌকাকে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।   

আবহাওয়া অধিদপ্তর আরো জানায়, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। 

পাঠকের মন্তব্য