ঢাকা, , ২ ডিসেম্বর, ২০২০

ছয় লাখ টাকা জরিমানা ছয় বিমা প্রতিষ্ঠানকে

Wednesday,18 May 16 01:48:03

বার্ষিক হিসাব প্রতিবেদন যথাসময়ে জমা দিতে না পারায় ছয়টি নন-লাইফ বিমা কোম্পানি ও করপোরেশনকে ছয় লাখ টাকা জরিমানা করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। ২০১৪ সালের নিরীক্ষিত হিসাব বিবরণী জমার ব্যর্থতায় এ জরিমানা করা হয়েছে।

 

গতকাল মঙ্গলবার দুপুরে এসব বিমা প্রতিষ্ঠানের শুনানি শেষে এ জরিমানা করা হয়। আইডিআরএর চেয়ারম্যান এম শেফাক আহমেদের সভাপতিত্বে আলাদা আলাদা এসব শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে আইডিআরএর সদস্য মো. কুদ্দুস খান, সুলতান-উল-আবেদীন মোল্লা ও মো. মুরশিদ আলমসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জরিমানাকৃত প্রতিষ্ঠানগুলোর মধ্যে জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার ও প্রধান অর্থ কর্মকর্তা বা কোম্পানি সচিবকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া সাউথ এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে এক লাখ টাকা; সাধারণ বিমা করপোরেশনের প্রধান অর্থ কর্মকর্তাকে ৫০ হাজার ও ডিজিএম বোর্ডকে ৫০ হাজার; প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার, প্রধান অর্থ কর্মকর্তাকে ৫০ হাজার ও কোম্পানি সচিবকে ৫০ হাজার টাকা; সিকদার ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার ও প্রধান অর্থ কর্মকর্তাকে ৫০ হাজার এবং মেঘনা ইন্স্যুরেন্স লিমিটেডের প্রধান অর্থ কর্মকর্তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

বিমা আইন, ২০১০-এর ৩২(১) ধারা লঙ্ঘনের কারণে গতকাল আটি বিমা কোম্পানি ও একটি বিমা করপোরেশনের শুনানি করে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। এসব শুনানি শেষে রাষ্ট্রীয় মালিকানাধীন সাধারণ বিমা করোরেশনসহ ছয়টি কোম্পানিকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়।

 

এ ছাড়া মাত্র একদিন বিলম্বে নিরীক্ষিত বার্ষিক হিসাব বিবরণী দাখিলের জন্য এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড এবং ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে শুনানি শেষে সতর্ক করা হয়।

 

বিমা আইন অনুযায়ী বিমা কোম্পানি বা করপোরেশনের ২০১৪ সালের নিরীক্ষিত বার্ষিক হিসাব বিবরণী পরের বছরের, অর্থাৎ ২০১৫ সালের ৩০ জুনের মধ্যে কর্তৃপক্ষ বরাবর দাখিল করার বিধান রয়েছে। কিন্তু আটটি প্রতিষ্ঠান বিলম্বে নিরীক্ষিত বার্ষিক হিসাব বিবরণী দাখিল করে।

পাঠকের মন্তব্য